Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৩
সর্বশেষ সংষ্করণ 2023-02-14T18:12:09Z
জৈন্তাপুর

রঙিন সাজে জৈন্তাপুরে ক্ষুদে শিশুদের বসন্ত বরণ

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিনিধি : ঋতুরাজ বসন্তবরণ পয়লা ফাল্গুন আর বিশ্ব ভালোবাসা দিবস এক সঙ্গে হওয়ায় মানব-মানবীর হৃদয়কেও মিলিয়ে দিয়েছে প্রীতি ও প্রণয়ের নিবিড় বন্ধনে। উজ্জ্বল বর্ণের সাজসজ্জা করে ঘর থেকে বেরিয়ে পড়েন জৈন্তাপুর উপজেলার শিশু কিশোররা ।

সকাল হতে সকলেই জীবিকার প্রয়োজনে কাজের স্থানই হোক বা প্রিয়জনের সঙ্গে জুড়ি বেঁধে বেড়াতে যাওয়াই হোক—তাঁরা বেছে নিয়েছেন বসন্তের উপযোগী পোশাক। নারীদের পরনে ছিল বাসন্তী বা লাল রঙের শাড়ি, সালোয়ার–কামিজ। গোলাপ, গাঁদা, মল্লিকা দিয়ে করেছেন সাজসজ্জা। হাতের কবজি, বাহু বা খোঁপায় জড়িয়েছেন এসব রঙিন ফুলের মালা। অনেকে মাথায় তুলেছেন অধুনা জনপ্রিয় হয়ে ওঠা নানা জাতের ফুলের তৈরি রিং। পুরুষের পোশাকে সঙ্গিনীর পোশাকের সঙ্গে মানানসই রঙের পাঞ্জাবি।

আজ বুধবার (১৪ফেব্রুয়ারি) ঝড়েপড়া শিশু-কিশোরদের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে প্রাথমিক স্থরে কাজ করা বে-সরকারী এনজিও সংস্থা আরডিআরএস বাংলাদেশ, জৈন্তাপুর উপজেলার উপানুষ্ঠানিক প্রাথমিক উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো কর্মসূচি আয়োজিত ফুলবাড়ী স্কুলে বসন্তবরণ উৎসব পালন করা হয়।

উপজেলা প্রোগ্রাম ম্যনোজার শফিউল আলমের সভাপতিত্বে ও প্রোগ্রাম সুপার ভাইজার মাসুদ আহমদের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার আব্দুল্লাহ আল মাসুদ বলেন- আমাদের ষড়্ঋতুর দেশ। অসাম্প্রদায়িক চেতনার এই ঋতুভিত্তিক উৎসবগুলো আমাদের মানবিক মূল্যবোধ ও সামাজিক সম্প্রীতি সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আমাদের নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতিকে ধরে রাখতে এই ঋতুভিত্তিক উৎসবগুলো আরও বড় পরিসরে সারা দেশেই আয়োজন করা প্রয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা একাডেমিক সুপারভাইজার আজিজুল হক খোকন বলেন, জৈন্তাপুরে শিক্ষার মান উন্নয়নে আরডিআরএস বাংলাদেশ বিগত ২০১২ সাল থেকে এই এলাকায় শিক্ষার জন্য কাজ করে যাচ্ছে। আমি কয়েকটি স্কুল পরিদর্শন করেছি এখানকার স্কুল গুলোতে পাঠদানের কৌশল অনেক ভালো।

উপজেলা প্রশাসন প্রতিনিয়ত স্কুল গুলো মনিটরিং করে আসছে এবং ভবিষ্যতে স্কুলের শিক্ষান মান বৃদ্ধিতে তিনি শিক্ষকদের আন্তরিক ভাবে দায়িত্ব পালন করার আহবান জানান।

উপজেলা প্রোগ্রাম ম্যনোজার শফিউল আলম সভাপতির বক্তব্যে বলেন করোনা মহামারির কারণে গত ২০২১ সালে বসন্ত উৎসব হতে পারেনি। গত বছরও উৎসব হয়েছে সীমিত পরিসরে। তবে এবার সারা দিনভর ব্যাপক আয়োজনে উৎসব করা হচ্ছে।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জৈন্তাপুর অনলাইন প্রেসক্লাব সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম। প্রোগ্রাম সুপার ভাইজার মো. আলাল উদ্দিন আলাল, সুমন আল মামুন ,সুখী বেগম।

উল্লেখ্য আরডিআরএস বাংলাদেশ ১৯৭২ সাল থেকে সমাজের সুবিধা বঞ্চিত অসহায় মানুষের উন্নয়নে কাজ করে যাচ্ছে। জৈন্তাপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম'র আওতায় সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে ঝড়ে পড়া শিশুদের স্কুলমূখী করতে উপজেলার প্রত্যান্ত এলাকায় ৮২টি স্কুল পরিচালনা করে আসছে।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ